30 C
Dhaka
শনিবার, এপ্রিল ২০, ২০২৪
spot_img

২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের ব্যবহারিক খাতা জমাদানের নির্দেশনা

ডেস্ক রিপোর্ট , জনতারআদালত.কম ।।

কোভিড-১৯ মহামারির কারণে ২০২১ সালের এসএসসি, এইচএসসি ও  সমমানের পরীক্ষার্থীদের ব্যবহারিক খাতা জমাদানের নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। মঙ্গলবার ১৭ আগস্ট বোর্ডের ওয়েবসাইটে এই নির্দেশনা দেয়া হয়েছে।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, যেসব বিষয়ে ব্যবহারিক আছে সেসব বিষয় পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচিতে কি কি ব্যবহারিক করতে হবে  তাও উল্লেখ করা আছে। যেহেতু কোভিড-১৯ পরিস্থিতির কারণে চলতি বছরের এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষার্থীদের শুধু নৈর্বাচনিক বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে, সেহেতু নৈর্বাচনিক বিষয়ের ব্যবহারিক খাতা বা নোট বুক জমা নেওয়া প্রয়োজন।

এতে আরো বলা হয়, এসএসসি বা সমমানের পরীক্ষার্থীরা তার নৈর্বাচনিক প্রত্যেক বিষয়ের সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে উল্লেখিত ব্যবহারিকের যে কোন দুইটি ব্যবহারিক কার্যক্রমের খাতা (নোট বুক) তৈরি করে নিজ প্রতিষ্ঠানে জমা দিবে।

একইভাবে এইচএসসি বা সমমানের পরীক্ষার্থীরা তার নৈর্বাচনিক বিষয়ের প্রতিটির (যে গুলোতে ব্যবহারিক আছে) প্রতিপত্রের জন্য সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে উল্লেখিত ব্যবহারিকের দু’টি করে ব্যবহারিক কার্যক্রমের খাতা (নোট বুক) তৈরি করে জমা দিবে।

ইতোমধ্যে যদি কোন শিক্ষার্থী ২০২১ সালের সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে প্রতিপত্রে দু’টির বেশি ব্যবহারিক কার্যক্রম সম্পন্ন করে থাকে তাহলেও শিক্ষার্থী ঐ ব্যবহারিক খাতা বা নোট বুক জমা দিতে পারবে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সাথে থাকুন

13,562FansLike
5,909FollowersFollow
3,130SubscribersSubscribe

সর্বশেষ