33 C
Dhaka
সোমবার, মে ১৩, ২০২৪
spot_img

বাংলাদেশ প্রগতি লেখক সংঘের ময়মনসিংহ জেলা কমিটি গঠিত

মো. অহিদুর রহমান , স্টাফরিপোর্টার ।

‘লঙ্গিতে হবে রাত্রি,নিশিথে যাত্রীরা হুশিয়ার’ এই শ্লোগানকে সামনে রেখে বাংলাদেশ প্রগতি লেখক সংঘ ময়মনসিংহ শাখার ৫ম দ্বি-বার্ষিক সম্মেলন ২০২৪-২০২৫ হয়ে গেল ময়মনসিংহ শহরের হরিকিশোর রায় রোডের উদীচী কার্যালয়ের হলরুমে। সম্মেলনে আবারও ছড়াকার সনৎ কুমার ঘোষ সভাপতি ও সাব্বির রেজা সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।
সম্মেলন দুটি পর্বে বিভক্ত ছিলো। প্রথম কাউন্সিল অধিবেশন শুরু হয় সকাল ১০.৩০ মিনিটে। শুধুমাত্র সদস্যদেরকে নিয়ে। গত মেয়াদের কার্যক্রম,বাজেট প্রতিবেদন পেশ করেন ময়মনসিংহ জেলা শাখার সাধারণ সম্পাদক কবি লেখক সম্পাদক শাব্বির রেজা। সাধারণ সম্পাদকের প্রতিবেদন পেশের পর সাধারণ আলোচনায় অংশ গ্রহণ করেন সদস্যরা।
দ্বিতীয় অধিবেশ শুরু হয় দুপুর দুটায়। উদ্বোধন করেন বীরমুক্তিযোদ্ধা ড. সুধাময় দাস,ডীন কলা অনুষদ,শেখ ফজিলেতুন্নেচ্ছা বিশ্ববিদ্যালয়,জামালপুর, আলোচনার বিষয় ছিলো ‘সাহিত্যে সমকালীন সংকট ও উত্তরণের উপায়’। মূখ্যঅতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রগতি লেখক সংঘের কেন্দ্রিয় কমিটির সভাপতি ড. গোলাম কিবরিয়া পিনু। অ্যাডভোকেট এমদাদুল হক মিল্লাত সভাপতি বাংলাদেশের কমিউনিস্ট পার্টি ময়মনসিংহ শাখা, ডা. বিধান চন্দ্র রায় পোদ্দার, উপদেষ্টা ময়মনসিংহ প্রগতি লেখক সংঘ, ময়মনসিংহ শাখা। আলোচক ছিলেন, ডা. এস কে অপু, সহ সভাপতি ময়মনসিংহ প্রগতি লেখক সংঘ, ময়মনসিংহ শাখা। অধ্যাপক জনাব মাহবুবুল হক, সাংগঠনিক সম্পাদক প্রগতি লেখক সংঘ কেন্দ্রিয় কমিটি। সভাপতির দায়িত্ব পালন করেন,সনৎ কুমার ঘোষ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংস্কৃতি কর্মী সুমন মুন্না ।
দ্বিতীয় পর্বের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রগতি লেখক সংঘ ময়মনসিংহ জেলা শাখার উপদেষ্টা গোলাম ইয়াজদানী কোরায়শী কাজল। তিনি “অদ্বৈত” একটি সাহিত্য পত্রিকা অদক্ষতার সাথে সংগঠনের সাধারণ সম্পাদক সাব্বির রেজা প্রকাশ করে যাচ্ছেন তার জন্য তাঁকে ও প্রগতি লেখক সংঘ ময়মনসিংহ শাখাকে ধন্যবাদ জানান ও বর্তমান সাহিত্যের সংকট,সংকটের কারণ,উত্তরণের উপায় আমাদের ভবিষ্যত করনীয় নিয়ে জ্ঞানগর্ভ কথা বলেন। আলোচনায় বক্তারা বলেন, ড. সুধাময় দাস ডা. বিধান চন্দ্র রায় পোদ্দার, অ্যাডভোকেট এমদাদুল হক মিল্লাত, অধ্যাপক জনাব মাহবুবুল হক সাহিত্যে সংকট নতুন কিছু নয় যুগ যুগ ধরে এই সংকটকে সামাল দিয়েই সাহিত্য এগিয়ে চলেছে। তবে বর্তমানে পরিবর্তিত পৃথিবীতে মানুষের মানবিকতা কমেছে। প্রগতি লেখক সংঘ একটি আদর্শকে ধারণ করে এগিয়ে চলেছে। আগামি দিনগুলোতে সাহিত্য সংস্কৃতিতে আলোর মুখ দেখবে এই সংগঠন।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সাথে থাকুন

13,562FansLike
5,909FollowersFollow
3,130SubscribersSubscribe

সর্বশেষ