27 C
Dhaka
বুধবার, আগস্ট ১০, ২০২২

রাজধানীতে আনসার আল ইসলাম’র এক সদস্য গ্রেফতার

ডেস্ক রিপোর্ট , জনতারআদালত.কম ।।

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম’র এক সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)।
গ্রেফতারকৃতের নাম, মো. উজ্জল মিয়া ওরফে উজ্জল খন্দকার (২৩)। সে হবিগঞ্জ জেলার বানিয়াচং থানার উত্তর সাঙ্গর (পশ্চিম পাড়া) গ্রামের সুনাহর খন্দকারের পুত্র। বর্তমানে উজ্জল রাজধানীর বনানী থানার মহাখালী পুলিশ বক্স সংলগ্ন বায়তুল মাহফুজ জামে মসজিদ এলাকায় থাকতো।
আজ রোববার এন্টি টেররিজম ইউনিট (এটিইউ) (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং) পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান বাসসকে এসব তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে এন্টি টেররিজম ইউনিট (এটিইউ) একটি দল শনিবার রাত ১০ টার দিকে বনানী থানার মহাখালী পুলিশ বক্স এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে।
তার নিকট থেকে একটি মোবাইল, ‘মুসলিম উম্মাহর প্রতি আহবান’ সংক্রান্ত সাত পাতার একটি পুস্তিকা, ১৪ পাতার ‘জিহাদের জন্য ট্রেনিং বা প্রস্তুতি’ (পর্ব ১-১৩) শীর্ষক পুস্তিকা জব্দ করা হয়। এছাড়া জব্দকৃত মোবাইলে লগইন অবস্থায় তার টাইম লাইনে উগ্রবাদী কর্মকান্ডে উদ্ধুদ্ধকরণের বিভিন্ন পোস্ট, ভিডিও শেয়ারের স্ক্রিনশট, মোবাইল ফোনের সংযুক্ত মেমোরী কার্ডে সংরক্ষিত বেশ কিছু উগ্রবাদী ভিডিও এবং পিডিএফ ফাইল জব্দ করা হয়।
এটিইউ পুলিশের এ কর্মককর্তা আরও জানান, উজ্জ্বল হবিগঞ্জে আলিয়া মাদ্রাসার অনার্স ২য় বর্ষের ছাত্র। সে অনলাইনে উগ্রবাদী প্রচারণাসহ রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র ও গাজওয়াতুল হিন্দের মাধ্যমে বাংলাদেশে তথাকথিত খিলাফত প্রতিষ্ঠা করার উদ্দেশ্য দীর্ঘদিন ধরে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিল।
এসপি মোহাম্মদ আসলাম খান জানান, উজ্জ্বল বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম এবং এনক্রিপ্টেড চ্যাট গ্রুপে এ সংগঠনের সমর্থনে ভার্চুয়াল মাধ্যমে গোপনে প্রচারণা এবং সদস্য বৃদ্ধির জন্য দাওয়াতি কার্যক্রম চালিয়ে আসছিল বলে স্বীকার করেছে।
এছাড়া সে সামাজিক যোগাযোগ মাধ্যমে রাষ্ট্র ও সরকার বিরোধী এবং ধর্মীয় উসকানিমূলক ও উগ্রবাদী বিভিন্ন পোস্ট দিয়ে আসছিল। উগ্রবাদী বিভিন্ন বই ও কনটেন্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিয়ে অগ্রহীদের সাথে নিয়মিত যোগাযোগ রক্ষাসহ তাদের উগ্রবাদের দিকে আহবান করে আসছিল।
তার বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী আইনে বনানী থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সাথে থাকুন

13,562FansLike
5,909FollowersFollow
3,130SubscribersSubscribe

সর্বশেষ