30 C
Dhaka
শনিবার, জুন ১৫, ২০২৪
spot_img

ত্রাণ বিতরণের নামে ‘ নির্বাচনী প্রস্তুতি মার্কা ‘ ম্যারাথন জার্নি

একেএম কামরুজ্জামান, এডিটর-ইন-চীফ, জনতারআদালত.কম । ৩০ অক্টোবর, ২০১৭ ।

 

দূরত্ব ৪২৯ কিলোমিটার । গাড়ী দিয়ে যেতে সময় লাগবে ১০ ঘন্টা ২৪ মিনিট । বিমানে যেতে সময় লাগবে ৫৫ মিনিট । এর সাথে রয়েছে যাত্রা শুরুর স্থান থেকে এয়ারপোর্ট এবং এয়ারপোর্ট থেকে গন্তব্যের স্থানে যেতে ২ ঘন্টা গাড়ীর রাস্তা । অর্থ্যাৎ, বিমানে যেতে সর্বসাকুল্যে সময় লাগবে ২ ঘন্টা ৫৫ মিনিট ।

এই হচ্ছে গুলশান ২ নম্বর বিএনপি কার্যালয় থেকে কক্সবাজার উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে গুগল ম্যাপ অনুযায়ী যাতায়াতের হিসেব-নিকেশ ।

গাড়ী পথে ১০ ঘন্টা ২৪ মিনিটের জায়গায় সুনির্দিষ্ট উদ্দেশ্যে যাত্রা করলে দুই-চার ঘন্টা বেশী লাগতেই পারে । কিন্তু, ঈদের মতো জাতীয় কোন উপলক্ষ ছাড়া ৪২৯ কিলোমিটার পথ যেতে ৫১ ঘন্টা বড় বেশীই মনে হওয়ার কথা এবং উদ্দেশ্যেও যথেষ্ট স্থিতিশীলতার অনুপস্থিতই এরকম ভ্রমণের প্রমাণ দেয় ।

রোহিঙ্গা শরণার্থি বাংলাদেশে প্রবেশ করার প্রায় দুই মাস পর প্রথমবারের মতো বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া  ২৮শে অক্টোবর, শনিবার সকাল ১০ টা ৪০ মিনিটে ত্রাণ বিতরণ করার লক্ষ্যে গুলশান ২ নম্বর বিএনপি কার্যালয় থেকে কক্সবাজার উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের উদ্দেশ্যে যাত্রা শুরু করেন এবং অবশেষে ৩০শে অক্টোবর, সোমবার বেলা ১ টা ১০ মিনিটে প্রায় ৫১ ঘন্টার ম্যারথন যাত্রা শেষে রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান ।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রোহিঙ্গাদের ত্রাণ সহায়তা দেয়ার নামে বিএনপি দেশে বিশৃঙ্খলা সৃষ্টির পাঁয়তারা করছে।

এরপর, ফেনীতে খালেদা জিয়ার গাড়ী বহরে হামালার ঘটনায় বিএনপি সরকারী বাহিনীকে দোষারোপ করেছে , অপরদিকে সরকারী দলও ঘটনাটিকে বিএনপির সাজানো বলে দাবী করছে ।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ গাড়িবহরের হামলাটি পূর্বপরিকল্পিত দাবী করে চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন ও মোবারক নামে নোয়াখালীর এক কর্মীর মধ্যে কথোপকথনের একটি অডিও সাংবাদিকদের শোনান।

তিনি দাবী করেন,  বিএনপির চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেনের নির্দেশে এ হামলা হয়েছে। তিনি মোবারক নামে নোয়াখালীর এক কর্মীকে হামলার নির্দেশ দেন।

এ সফরে খালেদা জিয়ার গাড়ির ধাক্কায় শাহজাহান মনির নামে এক ব্যাক্তিকে আহত হয়ে হাসপাতালেও যেতে হয়েছে।

ত্রাণ বিতরণের নামে এ ধরণের ‘ নির্বাচনী প্রস্তুতি মার্কা ‘ লম্বা সফরকে বিশৃঙ্খলার মাধ্যমে ইস্যু সৃষ্টির মতো উদ্দেশ্যপ্রণোদিত হিসেবেই দেখছেন দেশের রাজনৈতিক বিশ্লেষকরা ।  একই সাথে, এ ধরনের সফরের সময় যেকোন প্রকার অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রশাসনের নজর বৃদ্ধিরও প্রয়োজন বলে মনে করেন তাঁরা ।

 

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সাথে থাকুন

13,562FansLike
5,909FollowersFollow
3,130SubscribersSubscribe

সর্বশেষ