23 C
Dhaka
মঙ্গলবার, ফেব্রুয়ারি ২৭, ২০২৪

তফসিল রিসিডিউল করা যেতে পারে, সেটা নির্বাচন পেছানো নয় : সিইসি

ডেস্ক রিপোর্ট , জনতারআদালত.কম ।। 

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, বিএনপি নির্বাচনে এলে তফসিল রিসিডিউল করা যেতে পারে। তবে এর অর্থ এই নয় যে ভোটের তারিখ পেছানো হবে। তিনি বলেন, ‘আমাদের কমিশনাররা বলেছেন যদি বিএনপি নির্বাচনে আসে, তফসিল রিসিডিউল করা যেতে পারে, এটাকে নির্বাচন পেছানো বলা যায় না। তফসিল রিসিডিউল করে তাদের অ্যাকোমোডেট করা হবে। আমাদের নির্বাচন কমিশনাররা তফসিল পুননির্ধারণের কথা বলেছেন। এর অর্থ এই নয় যে ভোটের তারিখ পেছানো হবে।’ রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের ব্রিফিংকালে এক প্রশ্নের জবাবে সিইসি এসব কথা বলেন।
অপর এক প্রশ্নের জবাবে কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘আমরা এখতিয়ারের বাইরে যাবো না। প্রশাসনের রদবদল কে কখন করেছিল ? বিচারপতি লতিফুর রহমান সাহেব করেছেন। তিনি তত্ত্বাবধায়ক সরকারের প্রধান ছিলেন। আমরা নির্বাচনের স্বার্থে যেটা ভালো মনে করবো, সেটা করবো। আমরা এখতিয়ারের বাইরে যাবো না। এখতিয়ারের মধ্যে যা আছে, করবো।’ সেনাবাহিনী মোতায়েনের বিষয়ে সিইসি বলেন, সেনাবাহিনী (সশস্ত্র বাহিনী) নিয়ে একেবারে শেষ পর্যায়ে আলোচনা করে সিদ্ধান্ত নেবো। যদি প্রয়োজন মনে করি, চাইলে তারা (সরকার) আমাদের দেবে। এ নিয়ে কোনো সংশয় নেই।
দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সাথে থাকুন

13,562FansLike
5,909FollowersFollow
3,130SubscribersSubscribe

সর্বশেষ